শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

রহনপুরে রেল কর্মকর্তার সাথে বৈঠক : ৭ জুনের পর ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর অনুরোধ চাষীদের

বিডি ঢাকা ডট কম নিউজঃ
  • আপডেট টাইম : শনিবার, ২১ মে, ২০২২
  • ১২৬ বার পঠিত

বিডি ঢাকা অনলাইন ডেস্ক: অবশেষে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকায় আম পরিবহনের জন্য চলতি মৌসুমেও ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালুর সীদ্ধান্ত নিতে যাচ্ছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। আর এ নিয়ে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে বিভিন্ন পেশাজীবিদের সাথে এক বৈঠকে বসে রেল কর্তপক্ষ।তবে চাঁপাইনবাবগঞ্জের আম পাকতে আরও বিলম্ব থাকায় চাষীরা আগামী ৭ জুনের পর ট্রেনটি চালুর দাবী জানান।

আসন্ন আম মৌসুমে ম্যাংগো স্পেশাল ট্রেনের প্রারাম্ভিক স্টেশন হবে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে।তাই শুক্রবার (২০ মে) সকালে রহনপুর স্টেশন প্লাটফর্মে আয়োজিত আম স্পেশাল ট্রেন চালু উপলক্ষে স্থানীয়দের সাথে মতবিনিময় করেছে রেল কতৃপ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহীদুল ইসলাম।
আর এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের মহাব্যবস্থাপক( জিএম)অসীম কুমার তালুকদার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের সিওপিএস শহিদুল ইসলাম।
স্থানীয়দের পক্ষে বক্তব্য রাখেন,রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, চৌডালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া হাবিব, বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামিউল আলম শ্যামল, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন বুলবুল, চাঁপাই এগ্রো প্রডাক্টের ব্যবস্থাপক পরিচালক গোলাম মোহাম্মদ ফিটু , আমচাষী সমবায় সমিতির সভাপতি আফতাবউদ্দীন লালান, আম আড়তদার সমবায় সমিতির সভাপতি আশরাফুল ইসলাম আশরাফ , বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী, রহনপুর রেলবন্দর বাস্তবায়ন পরিষদের আহবায়ক নাজমুল হুদা খান রুবেল প্রমূখ।
স্থানীয়রা স্পেশাল ট্রেন পরিচালনার সিদ্ধান্তকে স্বাগত জানেিয় তারা বলেন, আম চাষী ও ব্যবসায়ীদের স্বার্থে ঢাকা আনলোডিং এর সময় অধিক চার্জ না করা এবং ট্রেনের সময়সুচ পেছানো জরূরী। আম চাষীগন আগামী জুনের ৭ থেকে ১০ তারিখের মধ্যে ট্রেনটি উদ্বোধন তারিখ নির্ধারণের পরামর্শ দেন।
পরে জিএমকে রহনপুর রেলবন্দর বাস্তবায়ন পরিষদের নেতৃবৃন্দ বিভিন্ন দাবি সম্বলিত বুকলেট প্রদান করেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায় , সারা দেশে আমের জন্য প্রসিদ্ধ রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ। এখানে আমের মৌসুম কেবলই শুরু হয়েছে। সাধারণত রাজশাহীর আম একটু আগেভাগে ওঠে এবং চাঁপাইনবাবগঞ্জের আম একটু দেরিতে।তাই এ বিষয়টি মাথায় রেখে ২ জেলার সাথে সম্বন্বয় করেই
চাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে ভরা মৌসুমেই গেল বছরের ধারাবাহিকতায় ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করতে চায় পশ্চিমাঞ্চল রেলওয়ে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে প্রতি কেজি আম পরিবহনের ভাড়া প্রস্তাব করা হয়েছে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমে ভাড়া দিতে হবে এক টাকা ১৭ পয়সা। ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হলে এটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে রাজধানী ঢাকায় যাবে। আবার ঢাকা থেকে রাজশাহী হয়ে রহনপুর আসবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের এই বিশেষ ট্রেনে প্রতি বছরের মতো এবারও খুব কম খরচে আম ছাড়াও টাটকা শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাওয়া যাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com