শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন

সরকারি হরগঙ্গা কলেজে এইচএসসিতে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
  • ১২ বার পঠিত

বিডি ঢাকা ডেস্ক

 

 

মুন্সীগঞ্জের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি হরগঙ্গা কলেজে এইচএসসি পরিক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। বাধ্যতামূলক কোচিংয়ের নাম করে অতিরিক্ত এই অর্থ আদায় করা হচ্ছে বলে ভুক্তভোগী শিক্ষাথীরা জানিয়েছে। জানা গেছে, এ বছর ২০২৪ সালের এইচএসসি পরিক্ষার্থীদের ফরম পূরণ চলছে। এই ফরম পূরনে নিধারিত বোর্ড ফি এর পাশাপাশি কোচিং করানোর নাম করে বাধ্যতামূলকভাবে প্রায় প্রত্যেকটি শিক্ষার্থীর থেকে অতিরিক্ত এক হাজার টাকা নেওয়া হচ্ছে।

ফরম পূরনের জন্য বোর্ডের নিধারিত ফি মানবিক বিভাগে ২২৩০ টাকা, ব্যবসায় শাখায় ২২৩০ টাকা এবং বিজ্ঞান শাখায় ২৭৯০ টাকা বোর্ড থেকে নেওয়ার নির্দেশনা রয়েছে। তবে ওই নির্দেশনাকে অমান্য করে কলেজ কর্তৃপক্ষ কোচিংয়ের জন্য প্রায় প্রত্যেক শিক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে ১ হাজার টাকা, ডাটা এন্টির জন্য ১৫০ টাকা ও অনুপস্থিতির জন্য ৩০ টাকা অতিরিক্ত টাকা প্রদান করতে বাধ্য করছে।

কলেজ সুত্রে জানা গেছে, এ বছর ওই কলেজ হতে প্রায় ১৮০০ শতাধিক শিক্ষার্থীর এইচএসসি পরিক্ষায় অংশগ্রহনের কথা রয়েছে। সে হিসাব অনুযায়ী কলেজ কতৃপক্ষ প্রায় ২০ লাখ টাকা অতিরিক্ত আদায়ের পায়তারা করছে। এই অতিরিক্ত আদায়কৃত অর্থ কোন খাতে ব্যায় করা হবে সেই সুনির্দিষ্ট দিক-নির্দেশনা নেই। নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী জানায়, আমাদের ফরম পূরনের সময় সরকার নির্ধারিত ফি এর বাইরে কোচিং করানোর কথা বলে অতিরিক্ত ১ হাজার টাকা, ডাটা এন্টি ফি ১৫০টাকা ও ক্লাসে অনুপস্থিতির জরিমানা ৩০ টাকা বাধ্যতামূলকভাবে প্রায় প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে আদায় করা হচ্ছে। এ ব্যাপারে আমরা প্রতিবাদ করলে কলেজ কর্তৃপক্ষ বিভিন্ন হামকি ধামকি ও ভয়ভীতি প্রদর্শন করছে।

আমরা পরীক্ষার আগে বাড়িতে নিয়মিত পড়াশোনা করে ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করবো। কিন্ত কলেজ কতৃপক্ষ আমাদের অতিরিক্ত মানসিক চাপে রাখছে। শিক্ষার্থীরা আরো বলেন, সারা বছর আমাদেরকে ঠিকমতো ক্লাস করানো হয়নি এখোন বলতাছে দুই মাস কোচিং করাইবো। দুই মাস কোচিং করিয়ে আমাদের কি লাভ হবে? কোচিং চালু করলেও কয়েক দিন চলার পরে তা আবার বন্ধ হয়ে যাবে।

কলেজের ব্যবসায়ী বিভাগের এক শিক্ষার্থীর অভিবাবক মো. জাকির হোসেন বলেন, আমরা সরকারের নির্দেশনা অনুযায়ী ২২৩০ টাকা দিয়ে ফরম পূরণের জন্য আমার সন্তানকে কলেজে পাঠিয়েছিলাম। কলেজ কর্তৃপক্ষ অতিরিক্ত ফি ছাড়া ফরম পূরণ করবে না বলে আমাকে এসে জানায় শিক্ষার্থী। পরে আমি বাধ্য হয়ে মোট ৩৫০০ টাকা দিয়ে ফরম পূরন করাই। এ ব্যাপারে সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুভাস চন্দ্র হীরা বলেন, গত বছর আমার এই কলেজের এইচএসসি পরিক্ষার ফলাফল ভালো হয়নি। মাত্র ৭০ শতাংশ পাশ করেছিলো। আমি ৭ মাস আগে এই কলেজে যোগদানের পরে এইচএসসি পরিক্ষার্থীদের শতভাগ ক্লাস করিয়েছি। এ বছর যাতে ফলাফল ভালো হয় তার জন্য সরকারী বিধি অনুযায়ী অতিরিক্ত ক্লাস করার সিন্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, যারা আগ্রাহী আমরা শুধু সে সমস্ত শিক্ষার্থীদের কাছ হতে দুই মাসে অতিরিক্ত ক্লাস করানোর জন্য এক হাজার টাকা করে নিচ্ছি। গরীব শিক্ষার্থীদের বিনামূল্যে অতিরিক্ত ক্লাস করানোর সিন্ধান্ত নিয়েছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com