শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাজশাহীতে নির্মাণাধীন ভবনে তরুণীর রক্তাক্ত লাশ, ভাই-ভাবিসহ আটক ৩ বেড়ানোর কথা বলে বোনকে খুন করলেন সৎভাই রাজশাহীতে সিবিএ নেতাকে মারধরের অভিযোগ, চিনিকলে উত্তেজনা আজ ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজন :জেলা পর্যায়ে উদ্বোধনী ও আইডিয়া শোকেসিং চাঁপাইনবাবগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ৮০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রামেবি স্থাপনের জমির দখল বুঝে পেল কর্তৃপক্ষ নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে হোটেল ও রেস্তোরা পরিদর্শনে রাসিকের স্যানিটারী পরিদর্শকগণ মশা নিয়ন্ত্রণে রাজশাহী সিটি কর্পোরেশনের টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত

হিলি স্থলবন্দরে সপ্তাহের ব্যবধানে পিয়াজের দাম কমেছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১২ জুন, ২০২১
  • ৩৪০ বার পঠিত

দিনাজপুর সংবাদদাতা :  পিয়াজের প্রচুর চাহিদা ও দাম বাড়ায় নতুন করে ভারত থেকে পিয়াজ আমদানির অনুমতি দেয় সরকার। ফলে ইমপোর্ট পারমিশন (আইপি) পেয়েছে হিলি স্থলবন্দরের আমদানিকারক ব্যবসায়ীরা। এদিকে সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম কমেছে ১৫ থেকে ১৭ টাকা। আর পাইকারি বাজারে দাম কমেছে ৮ টাকা। ব্যবসায়ীরা বলছেন, দ্রুতই পিয়াজের দাম আরও কমে আসবে।

আমদানির অনুমতির মেয়াদ শেষ হওয়ায় ২৯ এপ্রিল পিয়াজ আমদানি বন্ধ হয়ে যায় হিলি স্থলবন্দর দিয়ে। একমাস বন্ধ থাকার পর আমদানির অনুমতি পাওয়ায় আবারও ভারত থেকে পিয়াজ আমদানি শুরু হয়েছে। ভারত থেকে পিয়াজ আমদানি শুরুর সাথে সাথে দাম কমতে শুরু করেছে। সপ্তাহ আগে যে পিয়াজ বিক্রি হয়েছে ৪৫ থেকে ৪৮ টাকা কেজি দরে। এখন সেই পিয়াজই প্রকারভেদে এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩১ টাকা কেজি দরে। এদিকে দেশি পিয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজি দরে। যে পিয়াজ পাইকারি বাজারে বিক্রি হয়েছে ৩৭ থেকে ৩৮ টাকা কেজি দরে তা বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে।

হিলি বাজারের পাইকারি পিয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, ভারত থেকে পিয়াজ আমদানি হওয়াতে দাম কমেছে। আমরা আমদানিকারকদের কাছে থেকে পাইকারি ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে কিনে ৩০ থেকে ৩১ টাকা কেজি দরে বিক্রি করছি।

বর্তমানে হিলি দিয়ে ২০০ থেকে ২৫০ ডলারে পিয়াজ আমদানি হচ্ছে। কাস্টমস এ্যাসেসমেন্ট করছে ৩০০ ডলারে। আর প্রতি কেজিতে ডিউডি দিতে হচ্ছে ১.৩০ টাকা। হিলি কাস্টমস বলছে, গত ২ কর্মদিবসে  ১৩টি ভারতীয় ট্রাকে ৩০৮ টন পিয়াজ আমদানি হয়েছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপ সভাপতি, হারুন উর রশিদ হারুন বলেন, আসন্ন কোরবানি ঈদে যথেষ্ট পরিমাণ পিয়াজের চাহিদা রয়েছে। এখন থেকেই বাজারে পিয়াজের চাহিদা বেড়েছে। প্রচুর পরিমাণে পিয়াজ আমদানি করা হবে। তাতে ভোক্তা সাধারণ স্বল্পমূল্যে পিয়াজ কিনতে পারবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2009-2022 bddhaka.com  # গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত # এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Developed BY ThemesBazar.Com